🔰💄আমরা এতদিনে মূল তিনটি ছন্দ সম্পর্কেই মোটামুটি স্পষ্ট ধারণা লাভ করতে পেরেছি। কিভাবে পর্ব ও ছন্দ চিনতে হয় সেটিও অনেকটাই আয়ত্বে এনে ফেলেছি। জেনেছি যতিলোপ সম্পর্কেও। তাহলে এবার আসুন, কয়েকটি কবিতার পর্ব-বিভাজন, মাত্রাবিশ্লেষণ ও ছন্দ-নির্ণয় করে ফেলা যাক। কেননা,  ছন্দবদ্ধ কবিতা রচনা করতে হলে প্রথমে অন্য ছান্দসিক কবিগণ কিভাবে তাঁদের কবিতায় পর্ব, মাত্রা, ছন্দ ইত্যাদির প্রয়োগ ঘটিয়েছেন, সেটা জানাটা জরুরি ।


      💄 তাহলে নিচের কবিতাংশগুলির পর্ব বিভাজন, মাত্রাবিশ্লেষণ ও ছন্দ-নির্ণয় করে ফেলুন (3 নংটি
বাদে)  মন্তব্যের ঘরে। এ বিষয়ে আমি অবশ্যই যথাসাধ্য সহযোগিতা করবোঃ-


🔰1)
  সকালে তোমার চিঠি হাতে এলো আজ
  যার হাতে পাঠিয়েছো তার মুখ দেখিনি কারণ
  কুয়াশার দীর্ঘ হাত বাড়িয়ে সে পৌছে দিয়ে গেছে-
  আমাদের পৃথিবীতে পত্র যোগাযোগ  
        -- (তোমার চিঠি, মোহাম্মদ রফিকউজ্জামান)


🔰2)
       তিন বুড়ো পন্ডিত টাকচুড়ো নগরে
        চ’ড়ে এক গামলায় পাড়ি দেয় সাগরে।    
                -- (টুকরো ছড়া, সুকুমার রায়)


🔰3)
   পৌরানিক সরীসৃপে ভরে গেছে আমার আঙিনা--
   ওদের লেলিহ জিহবা দেখে-দেখে উপমার খুঁজে
    প্রায়শ ঘর্মাক্ত হয়ে পেয়ে যাই অবচেতনায়:  
                --(বেষ্টনী ,আবিদ আনোয়ার )
            
🔰4)
         বইয়ের পাতায় মন বসেনা,
         খোলা পাতা  খোলাই পড়ে’ থাকে,
         চোখের পাতায় ঘুম আসেনা—-
         দেহের ক্লান্তি বুঝাই বলো কা’কে ?  
               --  (দ্বিপ্রহরে, যতীন্দ্রমোহন বাগচী)


🔰5)
      দেখা হয় নাই চক্ষু মেলিয়া
      ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শিষের উপরে
            একটি শিশিরবিন্দু।
      -- (স্ফুলিঙ্গ, রবীন্দ্রনাথ ঠাকুর )


🔰6)
আমরা যদি না জাগি মা
কেমনে সকাল হবে ?
তোমার ছেলে উঠবে মা গো
রাত পোহাবে তবে।
    --(আমি হব সকালবেলার পাখি,কাজী নজরুল ইসলাম )


🔰💄🔰💄🔰💄🔰💄🔰💄🔰🔰💄🔰💄🔰


প্রথমে কবিতাংশটি কপি-পেস্ট করুন মন্তব্যের ঘরে। তারপর পাঠমাধুর্য বজায় রেখে উচ্চস্বরে পাঠ করে পূর্ণপর্বগুলি চিহ্নিত করুন। যেমন, 3 নং কবিতাংশটি পাঠ করলে 'পৌরানিক' ধ্বনিগুচ্ছটি উচ্চারণের পরেই একটুখানি থামতে পারছি ; আবার   'সরীসৃপে' ধ্বনিগুচ্ছটি  উচ্চারণের পরেও একটুখানি থামতে পারছি । সুতরাং পূর্ণপর্ব চিহ্নিত হল।


       🔯🔯 পূর্ণপর্বগুলি চিহ্নিত করার পর নিচে যেভাবে দেখিয়েছি সেইভাবে তিনটি রীতিতেই মাত্রাবিশ্লেষণ করে দেখুনঃ--


স্বরবৃত্তে (মুক্তদল 1 মাত্রা,রুদ্ধদলও 1 মাত্রা)🔜


ক) পৌরানিক =
     পৌ+রা+নিক্ = 1+1+1=3 মাত্রা*


খ) সরীসৃপে =
    স+রিস্+সৃ+পে= 1+1+1+1= 4 মাত্রা।


* কিন্ত পূর্ণপর্ব 4 মাত্রার কম হতে পারে না। সুতরাং কবিতাটি স্বরবৃত্তে রচিত নয়।
----


মাত্রাবৃত্তে  (মুক্তদল 1মাত্রা,  রুদ্ধদল 2 মাত্রা)🔜


ক) পৌরানিক =
    পৌ+রা+নিক্ = 1+1+2 = 4 মাত্রা*
(পৌ= পোউ,  এখানে মুক্তদল হিসাবে দেখানো হয়েছে; প্রয়োজনে এটিকে রুদ্ধদল হিসাবেও গণ্য করা যেতে পারে)


খ) সরীসৃপে =
    স+রিস্+সৃ+পে= 1+2+1+1= 5 মাত্রা*


**অর্থাৎ পূর্ণপর্বগুলি সমমাপের হচ্ছে না। সুতরাং কবিতাটি মাত্রাবৃত্তেও রচিত হয়নি।
-------
অক্ষরবৃত্তে (মুক্তদল 1 মাত্রা, রুদ্ধদল শব্দের প্রথমে ও মাঝে থাকলে 1 মাত্রা এবং শব্দের শেষে অথবা একা থাকলে 2 মাত্রা)।🔜


ক) পৌরানিক =
    পৌ + রা + নিক্ (শব্দশেষের রুদ্ধদল) = 1 + 1 + 2 = 4 মাত্রা*


খ) সরীসৃপে=
    স + রীস্ (মাঝের রুদ্ধদল)+ সৃ + পে= 1+1+1+1= 4 মাত্রা।*


*অর্থাৎ পূর্ণপর্বগুলি সমমাপের হচ্ছে। সুতরাং কবিতাটি অক্ষরবৃত্তে রচিত।


💄এই পর্যন্ত কাগজে-কলমে করতে পারেন। তারপর মন্তব্যের ঘরে কেবল নিচেরটুকু দিলেই চলবেঃ--


পৌরানিক/ সরীসৃপে/ভরে গেছে/ আমার আ/ঙিনা-4+4+4+4+2
- ওদের লে/লিহ জিহবা /দেখে-দেখে/ উপমার /খুঁজে 4+4+4+4+2
প্রায়শ ঘ/র্মাক্ত হয়ে /পেয়ে যাই /অবচেত/নায়: 4+4+4+4+2
পূর্ণপর্ব 4 মাত্রার, অপূর্ণ পর্ব 2 মাত্রার, ছন্দ -- অক্ষরবৃত্ত (মিশ্রকলাবৃত্ত)
---------------------
🔰💄কোন কোন কবিতার ক্ষেত্রে প্রথম ছত্রের প্রথম পর্বেই লঘুযতি বা পর্বযতির লোপ ঘটে থাকতে পারে। তাই পর্ব চিনতে হলে অন্তত দুটি ছত্র আবৃত্তি করার মত করে পাঠ করা দরকার এবং পাঠের সময় কোথায় কোথায় সামান্য থামতে হচ্ছে সেগুলি চিহ্নিত করতে পারলেই খুব সহজে পর্ব-বিভাজন করা যাবে।
-------------------------------------------