চাইনা কিছু,
যা কিছু পাই পথের ধারে
কুড়িয়ে রাখি আদর করে
মণিকোঠায়।


মন ভরে যায়
তাতেই আমার
নেই বেদনা
পাই বা না পাই।


খড়কুটো কি যেতে পারে
নিজের বাসায়?
সেদিকেই যায়
নদী তাকে যেমন ভাসায়।


পথ হারালে তাকিয়ে থাকি
আকাশপানে
আসবে তুমি ধরবে হাত
নিয়ে যাবে সেই ঠিকানায়।


চাইলে কিছু
পাব না তা,
জানি বলেই
চাইনা কিছু।
  
     * * *