রাতের বেলা জ্যোৎস্না-মেলা আকাশ জুড়ে যখন
তোর সে স্মৃতি মধুর প্রীতি মনটা ভরায় তখন।
স্বপনকে তোর মনে পড়ে,কলেজের এক নেতা?
স্পীচে তার ঝরতো আগুন, লক্ষ্য ছিল মন জেতা।
সি.পি.-র ছিল এক ম্যাগাজিন নামটা ছিল 'দিশারী'
এস.এফ.আই.এর 'রেনেসাঁ',নামটা যে বেশ রাশভারি।
ডি.এস.ও. করলো  ঠিক, পত্রিকা এক  প্রকাশ হোক,
বলল স্বপন, "রাজ্য-নেতা চাইছে তোকে সম্পাদক"
এক কথাতে রাজি হলাম,শখ যে আমার এমনই
সুস্থ লেখা থাকবে তাতে অন্যরা হোক যেমনই।
'পথিকৃৎ' নামটা দিলাম,  প্রকাশ হলো শুরু
বন্ধুরা সব বললো এসে,"মানছি তোমায় গুরু"
বিপ্লবেরই মন্ত্র দিয়ে সাজানো সব লেখা
তুই বললি,"তোর মতবাদ আমায় একটু শেখা"
"স্বপনকে তুই ধরতে পারিস শিখতে হলে এটা,
ম্যাগাজিনটাই দেখি কেবল ডিউটি আমার এটা"
পাশ কাটিয়ে ঢুকে গেলি লেডিস কমন-রুমে,
জেগে ওঠা প্রেমটা যেন ঢলে পড়লো ঘুমে।
মনটা তবু উড়ু উড়ু কী জানি কোন্ দোষে
পোষ না মানা পাখিটাকে খাঁচায় রেখে পোষে।
কেমন করে কলম থেকে বেরিয়ে এল প্রেম
বলল স্বপন,"এ কী লেখা, জানাই তোকে শেম"
সেই লেখাটাই জীবন আমার পাল্টে দিল পলে
অধরা সেই পরাণ-পাখি পড়লো ধরা কলে।
তোর চাহনি কেমন যেন অন্য রকম লাগে
কন্ঠ আমার যায় শুকিয়ে ইচ্ছারা সব জাগে।
সেদিন ছিল পি.জি.-র ক্লাশ দশ নম্বর ঘরে
ঘন্টা শুনে সব পড়ুয়া বেরিয়ে যাবার পরে
আমি যখন রওনা হলাম বেরিয়ে যাবো বলে
খপ করে তুই ধরলি যে হাত টেনে নিলি বুকে
অনাঘ্রাত চুমুর স্বাদে ভরলো এ মন সুখে।


*সি পি=ছাত্র পরিষদ(কংগ্রেস দলের ছাত্র সংগঠ্ন),এস এফ আই(সি পি আই এম দলের ছাত্র সংগঠ্ন),ডি এস ও(এস ইউ সি আই দলের ছাত্র সংগঠ্ন)
                                     (চলবে)