পাশের বাড়ির টিনের চালে পায়রা দুটি যখন
শৃঙ্গারেতে হয়রে রত তোর কথাটি তখন
ঝড়ের মতো আসে মনে ভুলি বস্তু জগৎ
হেমন্তকে বিদায় দিয়ে আসে যেন শরৎ ।


আসে না আর জামাইবাবু একা পেলাম তোকে
"ভুল যদি মোর হয়ে থাকে দে না আমায় বকে"।
চোখ পাকিয়ে হাত বাড়িয়ে মারতে এলি চড়
ভাঁজ করা এক কাগজ দিয়ে বললি এটা পড়।
বলেই সোজা বাড়ি গেলি করলি না আর ক্লাশ
চোখের সামনে ভাসছে আজও সেই দৃশ্যের ফ্ল্যাশ
তোর সে কাগজ খুলে দেখি অনেক কিছু লেখা
পড়ার পরে ফুটে উঠলো মুখে চিন্তা-রেখা
ঐ চিঠিতে লিখেছিস তুই হৃদয় উজাড় করে
"ছিলি যে তুই সহপাঠী,আজকে কেমন করে
রাতেও থাকিস মনটা জুড়ে শেষ হয়না ভোরে
বুঝিনি তো আগে আমি করতাম খুনসুটি
পথিকৃৎ-এ তোর লেখা সেই প্রেম-কাব্য দুটি
পড়েই বুঝি, আমাকে তুই কতই ভালবাসিস
আমার কথাই ভাবিস সদা দেবীর মতই পুজিস।
কিন্তু প্রিয় মোদের প্রেমে আসবে বিশাল বাধা
হয়তো হাসি মিলিয়ে যাবে থাকবে শুধুই কাঁদা।
তবু আমি তোকে ছাড়া বাঁচবোনা এক পল
লড়তে হবে দুজন মিলে থাকবি সাথে বল?
দুদিন পরে দিদির বিয়ে আসবিতো মন-স্বামী
পুরোপুরি চাই যে পেতে সেদিন তোকে আমি"।
                                   (চলবে)