লিমেরিক  
          
                       ১
সাদা রঙের দেখছি নীরদ শরতের ঐ আকাশে
সাদা দাঁতের শুনছি  হাসি নদী-পাড়ের ঝোপ কাশে
কিশোর মনে জাগছে প্রেম
কিশোরীরাও নাচছে same
যুবকেরা হাসছে কেবল বৃদ্ধেরা সব খুক কাশে।


                      ২
কেনা কাটায় বাস্ত যে বঊ আসছে মহা ধুম পুজো
যোগান দিতে অর্থ যে তার জোয়ান স্বামীর পিঠ কুঁজো
ছেলে চায় যে ল্যাপটপ
মেয়ে চাইছে  হট টপ
"আমার জন্যে গিন্নী তুমি বাক্স খুলে ওল্ড খুঁজো"।


                      ৩
ডুবলো চাষীর ফসলি জমি ভাদর মাসের বর্ষায়
গিন্নী ভাবে স্বামীর পাশে থাকবে কিসের ভরসায়
দুঃসময়ে যায় যে চেনা
বন্ধু আসল নকল কি না
"গুণ দেখি নি, ভুলেছিলাম গাত্র-রঙের ফর্সায়"।


*("নন্দিনী-----------------১২" আগামীকাল)