হিসাবের কাজ করুক হিসাবরক্ষক
কবির কাজ কবি
মাপনদণ্ড হাতে শিল্পী যদি আঁকে
হয় না তেমন ছবি।
গণনার  দিকে মন দিতে গেলে
ভাবের ঘরে টান
কাঠামোটা বেশ মজবুত হয়, তবে
পায় না তেমন প্রাণ।
হিসাব করে কি যায় গো বলো
কাঊকে ভালবাসা?
বেহিসাবী পথ চলাতেই
মেটে মনের আশা।
কাব্য-সুধা নেমে আসে ওই
ভাবের পাহাড় বেয়ে
যেমন আসে তেমন করেই
হৃদয়ে যায় ছেয়ে।
অংক তো নয়! সূত্র মেনেই
চলতে হবে শুধু?
এলোমেলো মেঘের ফাঁকেই
জ্যোৎস্না বিলায় বিধু।