আমি আসবো বলে ভুবন ভরেছে আলোয়
আমি দেখবো বলে তারারা ফুটেছে কালোয়,
আমি বাসা বাঁধবো বলে সেজেছে জন্মভূমি
আমায় মুগ্ধতা দিতে তিলোত্তমা হয়েছো তুমি;
আমি গায়ে মাখবো বলে জ্যোৎস্না বিলায় চাঁদ
আমি ভালবাসবো বলে পেতেছো প্রেমের ফাঁদ
নীলিমায় নীল হবো তাই আকাশটা নীলব্র্ণা
আমায় স্নিগ্ধতা দিতে পাহাড়টা ঝরায় ঝর্ণা;
আমি রং ভালবাসি, তাই ওই প্রজাপতি
মলিন ডানায় রং ঢেলে জানায় প্রণতি,
আমি শুনবো বলেই কোকিল শোনায় গান
ময়ূর মেলে পেখম জুড়াতে আমার প্রাণ;
প্রেমের লালিমায় রক্তিম হতে চাই শুনে
পলাশ ফোটায় জ্বলন্ত লাল ফুল ফাগুনে,
অপার শান্তিতে পূর্ণ করতে আমার মন
অপরূপ সাদায় সেজে উঠেছে পদ্মবন;
আমি জীবন-ভর জয়গান গাইবো বলে
বিধাতা দিয়েছে আশ্রয় এ ধরণীর কোলে,
আমি করবো লড়াই থাকতে শরীরে প্রাণ
বিধাতা তাই ধরায় পাঠিয়েছে শয়তান।