পাদপ-মূল হতে গভীর আসঞ্জনে
অভিকর্ষ উদাসীন শরণ পাতায়
ভূলুণ্ঠিত অস্তিত্ব উদ্বাহু আসমানে,
শব্দেরা আশ্রয় খোঁজে মাটির খাতায়।


সীমিত কলার ইন্দু পরিমিত আলো
বিলায় ভুবনে গতানুগতিক পথে,
উজ্জ্বল অংশুধর তবু কিঞ্চিৎ কালো,
পারে না কখনো সে আলোকোত্তীর্ণ হতে।


বিশ্বে যত প্রাণী আর গাছপালা আছে
পায় যত শক্তি তাতে সূর্যেরই হাত
তবু সে পরাজিত কাষ্ঠানলের কাছে
রোদের তাপে হয় না কখনই ভাত।