(অমিত্রাক্ষর ছন্দে রচিত)
সাপ প্রথমে ব্যাঙের মাথাটাই ধরে
তারপর ধীরে ধীরে গেলে পুরো দেহ।
মনে জাগে ভয় দিয়ার চিঠিটা প'ড়ে,
প্রেমই গিলেছে তাকে, এ যে নয় মোহ;
নিজেকেও লাগে অচেনা নিজের কাছে,
স্বপ্ন-ভূমিতে থাকতো কেবলই প্রিয়া,
আজ কেন তবে প্রিয়া চলে যায় পিছে?
হৃদয়-আকাশে ডানা মেলে শুধু দিয়া?
দুর্বলতা কাটিয়ে হতেই হবে শক্ত,
বাঁচাতে হবে তাকে আসন্ন কষ্ট থেকে,
বোঝাতে হবে, এ যুগে হতে নেই ভক্ত,
কৃষ্ণ সেজে আসল মুখ রেখেছি ঢেকে;
বোঝানো যাবে না জানি চিঠিতে বা ফোনে,
ভাবি, মুখোমুখি বসে দিতে হবে জ্ঞান,
অন্তরের জঞ্জাল সরাবো সন্তর্পণে
যাতে পড়াতেই শুধু দিতে পারে ধ্যান।
কামাই হবে কাজ পর পর দুদিন,
তবু যেতে হবে কালই দিয়ার কাছে,
ঘোচাবোই ওর মোহ, ফেরাবো সুদিন,
করবো প্রয়োগ আমার বিদ্যা যা আছে।
রাত বারোটার নিয়মিত ফোনে কান,
মন ডানা মেলে ওড়ে দিয়ার বাগানে,
প্রিয়া শোনায় ফোনে মিষ্টি প্রেমের গান,
কি যে হবে কাল, বিধাতাই শুধু জানে।
নিদ্রাহীন রাত শেষে এলো নয়া ভোর,
হলাম হাজির দিয়াদের আঙিনায়,
আমাকে  দেখেই কাটে না দিয়ার ঘোর,
ছূটে এসে ধরে হাত, ঘরে নিয়ে যায়।
                      (চলবে)