তারপর সেই একই চাঁদের উদয়,
একই রেটিনায় বার বার
একই প্রতিবিম্ব যেন!


তারপর সেই একই রোদ্দুর,
একই উষ্ণতায় বার বার
নিজেকে তপ্ত করা যেন!


তারপর সেই একই বৃষ্টিধারা
মিষ্টি খেয়ে খেয়ে বার বার
স্বাদ মজে যাওয়া যেন!


তারপর সেই একই কোকিলের কুহু কুহু,
একই কর্ণে বার বার
তালা লেগে যাওয়া যেন!


তারপর সেই একই ফুলের গন্ধ,
একই পুকুরে বার বার
সাঁতার কাটা যেন!


তারপর সেই একই ঝড়ের পূর্বাভাস,
একই জায়গায় বার বার
আছড়ে পড়া যেন!


তারপর সেই একই অনুভূতি,
বেসমঝদারের কানে বার বার
রাগাশ্রয়ী গান যেন!


তারপর সেই একই গল্প,
নটে গাছটি গজালো আর
নটে গাছটি মুড়ালো যেন!!


*(প্রব্লেমের জন্য মোহ  ১১তো আজসকালেই পোস্ট করলাম, "মোহ ১২" আগামী কাল প্রকাশ করবো।)