'বিশ্বাস কর শুধু দেখবো দু চোখ ভরে, ছোঁবো না তোকে,
আজ অবধি হয় নি দেখা কোনো পরিপূর্ণ নারী-শরীর,
ঈশ্বরতো কোন আবরণ দিয়ে গড়েনি তোকে, তবে কেন
ওই মিছে আবরণ? সরিয়ে দে, রক্ষা কর মোর এই আকুল
আবেদন।'ছেলেটি বলেছিল তার ছোটবেলার খেলার সাথীকে।
মেয়েটি ছেলেটির মাথায় একটা গাঁট্টা কষিয়ে বলেছিল,
'বিদেশে তিন বছর কাটিয়ে বড়ই ফাজিল হয়েছো দেখছি,
ছোট্টটি তো আর নই মোরা কেউ,তোমার তেইশ আমার কুড়ি,'


' সময়টা কেমন চোখের নিমেষে পার হয়ে যায়, তাই না?
এই তো সেদিন পুতুল খেলায় সবাইকে বাদ দিয়ে বার বার
কেবল আমারই বউ সাজতিস তুই।দেখবি চোখের নিমেষেই
একদিন আমি হব বুড়ো, তুই হবি বুড়ি।সেদিন এসব চাওয়াগুলো
যাবে ফুরিয়ে , নিষ্ঠুর সময়ই ভুলিয়ে দেবে সব।দ্যাখ দ্যাখ,
মেঘগুলো সব দমকা হাওয়ায় সরে গেছে দূরে।এই ছাদের
উপর তোর পিছনে আশ্চর্য সুন্দর নীল ক্যানভাস।টবের
শুভ্র রাজনীগন্ধাগুলো মন-খুশি করা সুগন্ধে ভরিয়ে তুলছে
আকাশ-বাতাস। জানিসতো মডেলরা নগ্ন হয়ে দাঁড়ায়
শিল্পীর সামনে, রঙ-তুলিতে মনের মাধুরী মিশিয়ে শিল্পী
ফুটিয়ে তোলে এক সার্থক নারী অবয়ব!আমিও আমার
মনের নীলাকাশ ক্যানভাসে ফুটিয়ে তুলতে চাই
তোর রহস্যময় নিরাবরণ কবিতার মতো শরীরখানি।না না,
মাথা নিচু করার কিছু নেই, লজ্জায় রাঙা হওয়ারও নেই কিছু,
একজন দক্ষ শিল্পীর চোখেই দেখবো তোকে।'
                                             (চলবে)