চরৈবেতি কালের বৃত্তাকার ট্র্যাকে ঘুরপাক খেতে খেতে
ভেবে দেখেছো কখনো সূর্যমুখীর কাছে পৌঁছানো যাবে না
কখনই?
একটু থেমে চেয়ে দেখো, বরফ জমতে জমতে
গোটাটাই বরফের দেশ! হরতনের পারদ অলক্ষ্যে
নেমে যায় অবধারিত শূন্যের দিকে।


সেই সেদিনের হাজার ঝাড়বাতি হতে একটু একটু করে
বিচ্ছিন্ন হয় বিদ্যুৎ-সংযোগ,
জোনাকিরা উড়ে যায় নিশ্চিন্ত্য আশ্রয়ের খোঁজে।


ফুলগুলো ফুটবে বলে একটুখানি উষ্ণতার  অপেক্ষায়
থেকে থেকে বাতাসের কানে গেয়ে যায় শেষ গান,
প্রজাপতি উড়ে যায় ঘন কুয়াশার দিকে।


চরৈবেতি কালের বৃত্তাকার ট্র্যাকে এ কোন্ প্রতিযোগিতার
আয়োজন?
আপন বৃত্তে ঘুরপাক খেতে খেতে ধীরে ধীরে হয়ে উঠি
হিমশীতল আঁধার জগতের সুযোগ্য নাগরিক!