কম্পন কতটা হলে ভেঙে পড়ে কাঁচ,
আকাশ কি জানতো সে কথা?
মেঘেদের অবাধ আনাগোনা অবারিত বুকে,
ভোরের সূর্য  রক্ত-বর্ণে চেয়েছিল রাঙাতে,
অথচ ঝড় উঠেছিল কখন যেন অবচেতনে...
উল্টে গিয়েছিল হেমলকের শিশি,
অবধারিত শোষণে নীলের দুঃসহ দাপাদাপি,
উলঙ্গ শরীরে ছড়ানো কাঁচের টুকরোগুলো
জোড়া লাগবে না জেনেও বৃষ্টিরা ঝরে যায় আজও...