করছো কেন এই জমিনে নকল বীজের চাষ?
মার্কস পেয়ে কি করতে হবেই পরীক্ষাটা পাশ?
আমরা হেথা লাঙল চালাই
নিজের বীজেই ফসল ফলাই
উচ্চ দামে বিকোতে  তা করি না হাঁসফাঁস।


নকল কবির জন্যে হেথা হয় নি গড়া আবাস
পিঠ চাপড়ে দেবে না কেউ,বলবে না কেউ শাবাস
আমরা সবাই শখের কবি
নই মোরা কেউ হিমু-রবি
সাহিত্যকে ভালবেসেই মেটাই মোরা আশ।


গলায় যদি সুর না থাকে যায় না যে গান গাওয়া
লিপ মিলিয়ে পরের গানে যায় কি গায়ক হওয়া?
করছো কেন আসর মাটি?
শ্রোতা যে ভাই মারবে চাঁটি
সুযোগ বুঝে আসর থেকে এক্ষুণি হও হাওয়া।