হাসতে গিয়েও ঠোঁট বেঁকে যায়
তিতকুটে স্বাদ জিভে
দিন বদলের খোলা হাওয়ায়
যায় যে প্রদীপ নিভে
ছুটছে সবাই থামতে মানা
জিততে হবে বাজি
রামগরুড়ের আপন ছানা
হাসতে যে নয় রাজি
কেউ জানে না কাল কি হবে
করবে আজই হাসিল?
কালটা আসার আগেই দেখো
প্রেম হয়েছে ফসিল
টাকা দিয়ে সব কেনা যায়
যায় না হাসি কেনা
দিল মহাজন চায় যে হাসি
শুধবে কবে দেনা?
গোমড়া মুখের ওই আদরে
হয় কি আসল পাওয়া?
দুদিন পরেই সঙ্গিনী তাই
যাচ্ছে হয়ে হাওয়া
যতই কিনে দাও না কেন
উপহার দামি দামি
তার মুখেতে ফুটলে হাসি
তবেই তুমি স্বামী
ছুটতে ছুটতে একটু থামো
হিসাবটা নাও বুঝে
শেষ হাসিটা হাসলে কবে
ডায়রি দেখো খুঁজে
নিজে হাসো পরকে হাসাও
তবেই তুমি রাজা
নইলে পাবে জীবন-জুড়ে
কান্নাকাটির সাজা।