যদিও মিলেছিল  সুযোগ স্বয়ম্বরা হবার
বহুদিন ধরে বহু রক্তের বিনিময়ে
এক সন্ধিক্ষণে।
সেও তো হয়ে গেল কয়েক দশক,
ইতিহাসের পাতাগুলো অতৃপ্ত আত্মার মতো
আজও অট্টহাসে।
ভাত দেবার মুরোদ নেই কারো,কিল মারার
গোঁসাই সব,
রক্ষিতা লুকিয়ে রেখে হাজির হয় মরশুমি
স্বয়ম্বর সভায়।
জমা হয় কালো কালো ভাতের রাশি
অতি সঙ্গোপনে,
মালা হাতে স্বয়ম্বরা তন্ন তন্ন করে খুঁজে যায়
উপযুক্ত বর,
স্বয়ম্বর সভা আলো করে বসে থাকে কেবল
সারি সারি অপাত্র যত।


স্বয়ম্বরার মুখের গড়ন অবিকল এক স্বাধীন দেশের
আম জনতার মতো...