এড়িয়ে চলা কাগজের ফুল, ধরা দেওয়া পদ্ম
হাসির ঝিনুক মুক্তো আসল, রাগটা জানি ছদ্ম
দুঃখ তোমার সেধে আনা, একটানা সুখ মন্দ
আড়ির পরে ভাবের সারি মেলায় দারুণ ছন্দ।


ভাল লাগে তোমার হাঁটা বিরহের উজান পথে
রথের মেলা এই উঠোনেই ফিরবে উল্টোরথে
চোখের আড়াল দীপ জ্বেলে যায় মন-বেদীতলে
ফিরলে আবার দ্বিগুণ তেজে দীপটা ভালো জ্বলে।


কালটা যখন যায় না দেখা, হয় না যেন দেরি
থাকতে বেলা আসুক ফিরে তোমার সাধের তরী
ঐ দূর আকাশে পায়রা একা, দেখেছি তার ওড়া
সাথীর পাশেই বসলে ছাদে তবেই হবে জোড়া।