চারপাশটা ভীষণ তেজী, যখন তখন বসায় থাবা
আগলে রাখা স্বভাবখানাও চেঁচিয়ে বলে 'বাঁচাও বাবা'
নৌকোখানা ভেবেছিল ভাসবে সেদিন খুব খুশিতে
মুখ থুবড়ে পড়লো হঠাৎ শীতবাবাজির এক ঘুষিতে
     নিস্তরঙ্গ নদী পেয়েও হল না আর ভাসা
   ছাড়তে হল বাধ্য হয়ে উজান বাওয়ার আশা
    চারপাশটা বুঝিয়ে দিল উঠবে যখন ঢেউ
   তখন ছাড়া নাও ভাসালে পায় না মজা কেঊ
পলাশ ডালে যেই না কোকিল উঠলো ডেকে কুহু
   অমনি সুরে সুর মেলাতে বুকের ভিতর হু হু
    জমবে যত জঞ্জাল , বাড়বে ততই পোকা
  পারবে না তো দিতে কেউই চারপাশকে ধোকা
    চারপাশটা চশমা এঁটে শেখায় কত কিছু
  কুলের সময় কুল খেতে হয়,লিচুর সময় লিচু