হাঁটছি আমি সরষে-ভরা পথে
জানি তোমার পলাশ বনে বাস
পুব জানালা বন্ধ রেখে তুমি
দখিন হাওয়া খাচ্ছো বারো মাস।


আমার উঠোন দুপুর রোদে ঝাঁঝা
সবুজ ঘাসে ধূসর-রঙা ছোপ
বারুদ-ঠাসা পিচকারিতে কেউ
ঝলসে দিল অভিসারের ঝোপ।


পিছন-ফেরা মানুষরা সব বোকা
সরষে-পথে আছড়ে পড়া বাঁধা
ঘন মেঘে ঝাপসা পথে তবু
ফিরছি কেন সেটাই বড় ধাঁধা!