যদিও আষ্টেপৃষ্ঠে জাপটে ধরেছে নিত্য সভ্যতার দূষণ
তবুও তোমার শরীরে আজও শোভা পায় বিচিত্র  ভূষণ
কে বলে মুমূর্ষু নগরী?প্রাণ-স্পন্দনে মুখরিত প্রতিটি শিরা
শক্তির অবনী শ্বাস নেয় ভোরে,আজো ঘোরে সুনীলের নীরা,
   রাত নামে বাকি পৃথিবীতে, ঘুমে অচেতন সব
   তখনও তোমার প্রশস্ত বুকে জীবনের উৎসব
বেন্টিঙ্ক স্ট্রিটে চীনাদের ভিড়, জাকেরিয়ায় কাবুলীওয়ালা
মল্লিক বাজারে টাটকা ফুলের গন্ধে মন হয়ে যায় উতলা
কুমোরটুলিতে মাটির গন্ধ, টেরিটিবাজারে শুঁটকি মাছের
ভালমন্দের খোঁজ নেওয়া দোকানি,মনে হয় কত কাছের!
বই যদি হয় সেরা বন্ধু,পেয়ে যাই সেই বন্ধুরও খোঁজ
কলেজ স্ট্রিটের জ্ঞানভাণ্ডারে তাই মন যেতে চায় রোজ,
  বড়বাজার আর রাজাবাজারে ভিন রাজ্যের লোক
সবার খুশিতেই খুশি হও তুমি, দুঃখে জানাও শোক।
গুণীজন এমন সমাদর আর কে কবে পেযেছে কোথায়
'আনন্দনগরী' শিরোপা শোভা পায় শুধু তোমারই মাথায়
দেশের নয়, গোটা পৃথিবীরই সাংস্কৃতিক রাজধানী তুমি
  যুগ যুগ ধরে  বিদ্বৎজনের পরমাকাঙ্খিত পুণ্যভূমি।