আর পারছি না
এবার যেতে হবে আমাকে,
শুনতে পাচ্ছি রঙিন পালকের পাখিটার
আর্ত-চিৎকার,
খাঁচায় যেটুকু রসদ ছিল
এতক্ষণে নিঃশেষ হয়েছে বুঝি,
তোমরা আলোচনা চালিয়ে যাও
যতক্ষণ পর্যন্ত না পৌঁছাতে পারছো
সর্বসম্মত সিদ্ধান্তে,
ভুল বুঝো না আমাকে,
আমার এখন যাওয়াটা সত্যিই জরুরি,
বেশিক্ষণ উপোসী থাকলে পাখিটার রঙিন পালক
ধীরে ধীরে ফিকে  হতে থাকে,
তাই তার রসদের সন্ধানে এখনই বেরিয়ে পড়াটা
জরুরি,
তোমরা যে সিদ্ধান্তেই উপনীত হও না কেন
জানিয়ে গেলাম আমার নিঃশর্ত সম্মতি,
যদি স্বাক্ষর নাও দিতে পারি তাতে
কার্য-বিবরণীতে লিপিবদ্ধ করে রাখতে পারো
আমার সম্মতির কথা।


তোমাদের কারো উপরেই বিশ্বাস হারাবো না কোন দিন...