দখিন হাওয়ার হুকুম মেনে ফুল ফুটেছে বনে
আবির খেলা ছল যে শুধুই, রং লেগেছে মনে
কোকিল এসে বলছে কানে এলো প্রেমের দিন
ফুলকে ঘিরে তাই তো অলি নাচে তা ধিন ধিন
  দেখছি চেয়ে মুগ্ধ হয়ে প্রকৃতির এই খেলা
  আজকে যেন ভুবন জুড়ে যৌবনেরই মেলা
পলাশ ফুলে শিমুল ফুলে কে সাজালো বাসর?
কার আদেশে কোকিল এসে জমিয়ে দিল আসর?
বুড়ো-বুড়ি ঘরের কোণে স্মৃতির ঝাঁপি খোলে
  রঙিন দিনে ডুব দিয়ে সে দুঃখ যত ভোলে
খোকা-খুকুর শুধুই মজা পিচকারি তার হাতে
ছেলে-মেয়ের বিভেদ ভুলে রঙের খেলায় মাতে
  সদ্য-যুবক নিয়েছে বুঝি বাঁধ ভাঙারই পণ
'বিবেকটাকে জাগিয়ে রেখো,দিও না বিসর্জন'।
  যত খুশি রং নাও হাতে, পবিত্র রেখো মন
  গালের সীমা ছাড়িয়ে গেলে ঘটবে অঘটন।