বাষ্প হতে হতে যখন আকাশের দিকে যাও,
ভুলে যাও সবকিছু, ভুলে যাও জগৎ সংসার,
বছরের যে কোন সময় সেটা,যে কোন বেলা
কখনো কোকিল ডাকে কখনো বা ডাকে না,
চাইলেই বসন্ত এসে ধরা দেয় পৃথিবীর হাতে,
কোকিলও যেন কানে কানে এসে বলে যায়,
'আমি ডাকি বা না ডাকি,আজ তোমার বসন্ত'
বাষ্পও বুঝে যায়, স্বর্গ আকাশেই থাকে,
তরল আগুনে ডুব দিয়ে পৃথিবীর সপ্তাশ্চর্য্যের
চেয়েও আরও বেশি আশ্চর্য উপায়ে বাষ্প হয়ে যাও,


চাতকও যেন সেই কবে কোন এক বর্ষায়
কানে কানে বলে গিয়েছিল,আকাশের জলই
'মেটাতে পারে তোমার নবাগত তৃষ্ণা'
তারপর কতবার রূপকথার চেয়েও রোমাঞ্চকর
কাহিনীর মতো তোমাকে স্পর্শ করলেই
ডানা গজাতে থাকে ধীরে ধীরে, তারপর পৃথিবী
ছেড়ে উড়ে যেতে থাকি আকাশে,সেখানে বাষ্পকণা
পান করতে করতে কতবার ভেবেছি, তোমার
ঐ জলকণাগুলি্  আস্বাদনই করা যায় কেবল,
বর্ণনা করা যায় না পৃথিবীর ভাষায়,


স্বর্গ তো আকাশেই থাকে, আর স্বর্গের লিপি
আজও দুর্বোধ্য পৃথিবীর মানুষের কাছে...