পরিযায়ী
--সহিদুল হক
-----------------------------------------------
ছুটি নাও একটা দীর্ঘ ছুটি,আকাশের মতো অনন্ত অবসর,
যেতে হবে অনেকটা পথ,দক্ষিণ মেরুরও দক্ষিণে
যেখানে বরফ গলে নি এখনও,
এখানে ব্যাঙেদের সমবেত সঙ্গীতে ঘাসে ঘাসে শব্দদূষণ,
বুকের ধূসর ঝোপে উড়ে এসে মুখ লুকায় বিরক্ত ফড়িং ;


ছুটি নাও একটা দীর্ঘ ছুটি,আকাশের মতো অনন্ত অবসর,
আমিও ছুটি নেব দীর্ঘ ছুটি,তোমার তারিখের সাথে তারিখ মিলিয়ে
তারপর সব পরিচয় ছাপিয়ে থেকে যাবে শুধুই পরিযায়ী পরিচয়,
খুব বেশি দেরি হলে ঠাণ্ডা নেমে যেতে পারে মারণাঙ্কের নিচে,
বাতাসও এখানে অম্লজানের মাত্রা কমিয়ে চলেছে দ্রুত থেকে দ্রুততর ;


ছুটি মঞ্জুর না হলে ইস্তফা দিয়ে চলে এসো নিরুদ্বিগ্ন প্রজাপতির মতো,
পুনর্বহালের সুযোগ হাত ছাড়া হয় হোক,দক্ষিণে বানাবো  গোলাপ বাগিচা,
মালি আর মালিনীর কাজে মুছে যাবে সব ক্লান্তি সব গ্লানি,
এখানে ঋতুর হিসাব মানে নি দক্ষিণ দরজা,বন্ধ হয়েছে মুখের উপর,
তোমার ওখানেও জেনেছি, বারোমাস শুধুই উত্তুরে হাওয়া,
এইবেলা সেরে নাও গোছগাছ   ,
দ্রুত নামছে পারদ, মারণাঙ্কের নিচে নেমে যেতে পারে যে কোন সময়....