মান না বুঝেই  বেলুনটাতে  দিচ্ছ তো বেশ দম
সীমা  যখন  ছাড়িয়ে যাবে   তুমিই  তখন  যম
'কেয়া বাত'  শুনে  দিল  খুশ, মালটা যদিও রদ্দি
বৃষ্টি ঝরাও  পচা  পুকুরে,  ব্যাঙের  হবে না সর্দি,
যত পারো  অচল  গাড়িতে ঢেলে যাও শুধু গ্যাস
চলুক বা  না চলুক, বজায়  থেকে  যাক  অভ্যাস,
জেগে ঘুমনোর  মজাই আলাদা, নির্ঝণ্ঝাট  শান্তি
কুট-কচালে  সময়  নষ্ট,  ঝগড়াতে  তাই  ক্ষান্তি,
তাই  বুঝি রোজ  হচ্ছে দেখি  ভাবের ঘরেই  চুরি
ভাবের রাজ্যে  বাস করে  আজ  পাগল হয়ে ঘুরি,
পাগলা মনে  আবোল-তাবোল ভাবনা তবু আসে
কুঁজো হলেও  চিৎ করাবোই, ঘুমাবো  তার পাশে
নইলে সে তো হাত গোটাবে,ভিড়বে না আর নায়ে
ব্যাজার মুখটা  গোপন করে  ঠোঁট  রাখবো  চায়ে,
এমনি  করেই  উঠবে   জমে   আসরখানি   বেশ
জুলেখা সে হোক বা না হোক,বলবো দারুণ কেশ,
ডুব না দিয়েই বলবো অনেক মুক্তো গেলো দেখা,
এমনি করে দিলটা জেতার  বিদ্যাটা হোক  শেখা।
--------------------
* অষ্টাদশপদী *
--------------------
জুলেখা(ফার্সি শব্দ) =  কেশবতী