হরিয়াল শিকারে রোমাঞ্চ নেই আর
অনঙ্গ উপবাসে কেটে যায় দিন,
অনেক খুঁজেছি বনে বনে
মেলে নি সেই হারিয়ে যাওয়া বীণ,


ধূমকেতুর আগমনে কিছু কাল
বদলায় জোছনার স্বাদ,
চকোরের আহ্লাদে ব্যথা পায়
আকাশের ম্রিয়মাণ চা্ঁদ,


পৃথিবী থামতে শেখেনি আজও
থেমে আছে শুধু কক্ষপথ,
পিছু হটে যায় ধূমকেতু
এগিয়ে যায় জীবনের রথ ...