এখন ভাদ্রমাস,
টই টম্বুর চারিদিক, যেন ধরণীর এখন
গর্ভকাল চলেছে,
সারমেয়রা এ সময় বড়ই বেপরোয়া হয়ে ওঠে,
সূর্য ডোবার অপেক্ষায় থাকে না,
পরোয়া করে না লোকসমাগমের,


আগেকার দিনে সূর্য ডুবলেই কুপি জ্বলে উঠতো ঘরে ঘরে,
কিন্তু রাস্তায় গড়াগড়ি খেত অন্ধকার,
ভূতেরা অন্ধকারের সাথে এক্কা-দোক্কা খেলতো নিশ্চিন্ত্যে,
দ্রুতগামী কোন গাড়ি বাগড়া দিত না তাদের খেলায়,
পথহারা রমণীর হাত ধরে পৌঁছে দিত আপন ডেরায়,


এখনকার দিনে সূর্য ডুবলে নিভে যায় মানবতার আলো,
অবিকল মানুষের মতো দেখতে কিছু সারমেয় নিশ্চিন্ত্যে
দাপিয়ে বেড়ায় রাজপথে,
যেন অন্ধকারের ভূতেদের তাড়িয়ে আলোর ভূতেরা
দখল নিয়েছে সব রাস্তার,
যেন ভূতেদের সারমেয় অবতার এরা,
যেন বারো মাসই ভাদ্র মাস এদের কাছে......