বুকটাকে খুব আড়াল করেও
ঢাকতে কি আর পারলে ?
খাঁচার দেয়াল সেই তো ফাঁকা,
ফাঁকটাতে চোখ রাখলে --


খুব সহজেই যায় তো বোঝা
পাখির গড়ন ঠোঁটের ভাষা,
দু হাত তুলে ডাকছে আকাশ,
মেলুক ডানা বন্দি আশা,


গুনগুনিয়ে এ কেমন গান,
নিজে নিজেই শোনা?
শুনবো বলে বসেই আছি,
চলছে প্রহর গোণা...


দেবীত্বটা হারিয়ে যাওয়ার
ভয়টা যদি জাগে,
নারী হয়ো ইচ্ছে মতন
দেবী সবার আগে।