শুনতে পাচ্ছো দুর্গম বন?
সেদিনের মতো রোদ আজও আছে অপেক্ষায়,
দৃশ্যমান করো পথ, ঢেকে আর রেখো না ছায়ায় ,
আমার পদক্ষেপ কাঁটায় যাবে না থেমে,
হাসি মুখে পৌঁছে যাবেই হৃদয়ের আঙিনায়,


শুনতে পাচ্ছো দুর্গম বন?
আশ্রয় যা ছিল প্রবল ধসে তলিয়ে গেছে নদীর বুকে,
এখন উদাসিন চেয়ে থাকা চাতকের মতো,
মেঘের সৃষ্টি হোক তোমার বাষ্পমোচনে,
সঞ্চয় যা ছিল সবই নিঃশেষ দাবদাহে,


শুনতে পাচ্ছো দুর্গম বন?
তুমি তো জানতে ভঙ্গুর মাটি অক্টোপাশের মতো
জড়িয়ে ধরে রাখার কথা ছিল তোমার শিকড়ের,
অনধিকার প্রবেশ ভেবে রয়ে গেলে নির্বিকার,
অথচ মাটিরা চেয়েছিল শুধু তোমাকেই,


শুনতে পাচ্ছো দুর্গম বন?
ঠিক পিছনেই গভীর খাদ,সামনে শুধু তুমি দুর্গম,
তোমার শাড়ির আঁচল আরও দীর্ঘ হোক,
খাদের অন্ধকার চিৎকার করে ডাকছে,
পাকে পাকে জড়িয়ে ধরো এই বেলা,


শুনতে পাচ্ছো দুর্গম বন?
তুমি চাইলেই সৃষ্টি হবে মেঘ,
তুমি চাইলেই পাতারা ঝরে ঝরে সৃষ্টি হবে মাটি,
তুমি চাইলেই আবারও গড়ে উঠবে আশ্রয়,
তুমি চাইলেই সুগম হবে পথ।


শুনতে পাচ্ছো দুর্গম বন?
হ্যাঁ, তোমাকেই বলছি,
তোমাকে ছাড়া কাকে আর ডাকবো এ নামে?
সবাই নাম দেয় দেখেছি,আমিও দিলাম না হয়,
তোমার উপযুক্ত এ নাম পছন্দ হয়েছে নিশ্চয়?