হাহাকার শুনি চারিদিকে
যেন তপ্ত বালিতে বিচরণ,
তবু মরুদ্যানের আশায়
চলতেই থাকে মরু ভ্রমণ,


আরো সহযাত্রী আছে তবে?
দুঃখটা কমে যায় বেশ,
সামনে কুয়াশায় ঢেকেছে পথ,
জানা নেই এ পথের শেষ,


ঘাসপথশেষে বালুতে রেখেছি পা,
কণ্ঠস্বর ভেসে আসে দূর থেকে,
ছুঁতে পারা সঙ্গীরা রয়েছে সাথে,
আপন পথটা তবু গিয়েছে বেঁকে,


থমকে দাঁড়িয়ে তাকাই পিছনে
ফুলে ঢাকা পথ দূর বহুদূরে,
রঙধনু খসে পড়ে টুপটাপ,
আবার যাত্রা শুরু তপ্ত দুপুরে...