পাখি তোমার ওজন কত?
একটানা কত ক্ষণ উড়তে পারো আকাশে?
পালক ঝরে যায় অবিরত,
ইচ্ছেরা ডানা মেলে,মেঘের ফাঁকে সূর্য হাসে,
কিছুটা রোদ্দুর মেখে নেয় ডানা,
তুমি কি জানো ঝরা পালকের ঠিকানা ?


একটানা একমুখী যাত্রা,
সাইবেরিয়া থেকে আলিপুর চিড়িয়াখানা,
এলোমেলো বাতাসের মাত্রা
দিকভুল বার বার,ধ্রুবতারা ঢেকে দেয় জোছনা,
সূর্যও কি মেঘে আছে ঢেকে?
দিক-বেলা দেখে নাও, কিছুটা থেমে থেকে ...