আলোচনার পাতায় এবং কোন কোন কবিতার মন্তব্যে প্রায়ই নজরে পড়ে কিছু কিছু হাওয়ায় ভাসানো অভিযোগ।অর্থাৎ নির্দিষ্ট কোন তথ্য বা নির্দিষ্ট কোন নাম উল্লেখ না করে অভিযোগ করে যাওয়া।আমার প্রশ্ন হল এই ধরণের অভিযোগের উদ্দেশ্যটা কি? কোন্ কবি কবে  কোন্ পাতায় কি মন্তব্য বা কি ধরণের মন্তব্য করেছেন না করেছেন তা অনেক সময় তাঁর নিজেরই হয়তো খেয়াল থাকে না।ফলে অনেকেই হয়তো ভাবেন 'এই রে, আমাকে বলেনি তো?' কিন্তু যেহেতু তাঁর নাম উল্লেখ করা হয়নি সেইহেতু তিনি আত্মপক্ষ সমর্থনে কিছু বলতেও পারছেন না।অথচ তাঁর অস্বস্তিটাও দূর হচ্ছে না।আবার অনেকে ভাবেন, ঠিক অমুকের উদ্দেশ্যেই বলেছে বোধ হয়।
      
       প্রশ্নটা উঁকি দিল সম্প্রতি ভ্রাতৃপ্রতীম মৃদুলের একটি আলোচনার প্রতিক্রিয়ায় কবিবন্ধু পলক রহমানের একটি আলোচনার (কবি বন্ধু মৃদুলের "প্রশ্ন" ও "আপনাকেই বলছি"" নিয়ে দুটি কথা) প্রেক্ষিতে।খুব স্বাভাবিক কারণেই পলক ভাই তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন, যদিও মৃদুল কারো নাম উল্লেখ করেনি।কন্তু পলক ভাই প্রতিক্রিয়া ব্যক্ত করার পর মৃদুল বললো, 'আপনাকে আমি শ্রদ্ধা করি, আপনাকে কি ওকথা বলতে পারি?'(বা এই ধরণের কোন কথা)।তাহলে কাকে বা  কাদের উদ্দেশ্যে বলেছে।আমার খুব জানতে ইচ্ছে করছিল, পলক ভাইয়ের মতো আরো কেউ কেউ যদি প্রতিক্রিয়া ব্যক্ত করতো মৃদুলের উত্তররটা একই রকম হতো কি না।


        তার চেয়েও বড় কথা হলো, আমি যদি সত্যি সত্যিই আমার অভিযোগের মীমাংসা চাই তাহলে তো নির্দিষ্ট নামসহ এডমিনের কাছেই অভিযোগ জানানো যেতে পারে !প্রকাশ্যে অনেককেই অস্বস্তির মধ্যে ফেলা কতটা যুক্তিযূক্ত?


          তবে সবচেয়ে যেটা উদ্বেগের এই বিষয়ে অর্থাৎ আসরটাকে সঠিক পথে নিয়ে যাওয়ার ক্ষেত্রে সিনিয়ারদের যে ভূমিকা থাকা উচিত বলে আমি মনে করি সেই সিনিয়াররাই এসব ব্যাপারে পাশ কাটিয়ে যেতে পছন্দ করছেন।একা এডমিন বেচারা বিজ্ঞপ্তির পর বিজ্ঞপ্তি দিয়ে নাজেহাল হচ্ছেন।আমরা সত্যিই যদি আসরটাকে ভালবেসে থাকি তাহলে আমাদের কি কোন ভূমিকা থাকতে পারে না এসব ব্যাপারে? কারো বিরাগভাজন হওয়ার আশঙ্কায় কোদালকে যদি কোদাল বলতে না পারি, তাহলে আমরা কিসের জন্য সুশীলসমাজের অংশীদার হওয়ার জন্য লড়াই চালাচ্ছি?মৃদুলকে তো আমিও ভালবাসি, তার ভালই চাই, সেও আমাকে শ্রদ্ধা করে, আমার পাতাতেও সে রোজই আসে।
      
     তাছাড়া আলোচনার পাতায় দেখছি, বিভিন্ন তুচ্ছ ব্যাপার নিয়েও লেখালেখি হচ্ছে, অথচ এডমিনের পক্ষ থেকে নির্দিষ্ট গাইড লাইন বেঁধে দেওয়া হয়েছে।মনে রাখা দরকার, যে কোন ক্ষেত্রে এডমিনকে উপেক্ষা করলে সেই প্রতষ্ঠানেরই সমূহ ক্ষতি।যে জাহাজে সওয়ার হয়েছি সেই জাহাজের ক্যাপ্টেনকেই যদি অমান্য করি তাহলে সঠিক লক্ষ্যে কি পৌঁছাতে পারবো?


        যাই হোক, শুধু র্মৃদুল নয়, আরো অনেককেই কবিতার মন্তব্যে অথবা আলোচনার পাতায় এ ধরণের হাওয়ায় ভাসানো অভিযোগ করতে দেখেছি, হয়তো আরো দেখতে হবে।তাই সবার কাছে আমার প্রশ্ন, এই ধরণের হাওয়ায় ভাসানো অভিযোগ কতদূর যুক্তিযুক্ত?এগুলো বন্ধ হওয়া উচিত কি উচিত নয়?