কবিতা চির যৌবনা
আদি হতে অদ্যাবধি
সুধাশ্রোত বহমান নিরবধি,
অবগাহি তব সুধা সঞ্জিবন,
কত গুনিজন
হয়েছেন প্রাতস্মরণীয়,
ছন্দের দোলায় দুলিয়ে মন
পেলব পরশে পুলকিত হলো
কত বিদগ্ধ জীবন,
জীবনের পলে পলে তব বিচরণ
সুধা দানি আকিঞ্চন
মৃতবৎ জীবন কর সঞ্জিবন।


তব স্বকীয়তা বিলক্ষণ কামনা
রবিন্দ্র-নজরুল যাহা করেছেন চয়ন
ছন্দাভরণে সুসজ্জিত রচনা
আন্দোলিত করিবে নয়ন-মন।


বাংলা ভাষা ভবে, যতদিন রবে,
ছন্দাভরণে সাজিয়া নবিন
কবিতা কবির মানস পটে
নিশ্চয় রহিবে সমাসীন।