বারে বারে ফিরে আসে
নতুন বছরের পয়লা দিন
ইলিশ পান্তা পান্জাবিতে
বাঙ্গালী শুধু একটি দিন।


পান্জাবি পায়জামা রেখেও ঘরে
কেনাকাটায় অন্তহীন
ফুটপাতের ঐ টোকাই বাবু
সারাটি বছর বস্ত্রহীন।


পান্তা ভাত আর ইলিশ ভাজা
স্বাদে তৃপ্ত আমার মুখ
ঐ কিনারে দাড়িয়ে দেখছে
অনাহারীর দু'টি চোখ।


হেয়ালের বসে হাজার টাকার
করছি আজি অপচয়
বস্ত্রহীন আর অনাহারীর খবর
সারাটি বছর কেওনা লয়।


বাঘ ভাল্লুকের মুখোশ পরে
হাটছি যখন রাজপথে
হয়না মনে আমরা মানুষ
সত্যিকারের মনুষত্যে।