আজি হতে চল্লিশ বছর পরে
যারা বেচে থাকবে তারা দেখবে কৌতুহল ভরে
হচ্ছে বিচার মানবাধিকার বিরুধী অপরাধে তাদের


আজকে যারা মানুষের অধিকার খর্ব করে।
আজকে যারা ধর্ষনের সেঞ্চুরী করে।
কলেজ ভার্সিটিতে যারা অস্ত্রের খেলা করে।


অপর সংগঠনের ছাত্রদের যারা
কুপিয়ে কুপিয়ে মারে।


টেন্ডার বাজি আর চাঁদা বাজি করতে গিয়ে
যারা নিজেদের মধ্যে কামড়া কামড়ি করে।


বিশ্বজিতকে যারা প্রকাশ্য দিবালোকে
নৃশংস ভাবে খুন করে।


২৮শে অক্টোবরে মানুষ খুন করে যে হায়েনারা
লাশের উপর উল্লাশ নিত্য করে।


পিলখানায় যারা দেশ প্রেমিক সেনাদের
বিডিআর বিদ্রোহের নামে হত্যা করে।


সারা বাংলায় আজকে যারা
কথিত বন্দুকযুদ্ধের নামে গুলি করে
পাখিরমত মানুষ মারে।


লাইসেন্স দাতাদের হচ্ছে বিচার,
আজকে যারা তাদের মদদপুষ্ট সব বাহিনীকে
খুনের লাইলেন্স দিয়ে রেখেছে।