জীবনের বাঁকে-বাঁকে পাল্টেছে-
ভবিষ্যতের ভাবনা, ভেঙ্গেছে স্বপ্ন অনেক,
জেগেছে নতুন আবার মনের গহিনে!
কখনো কোন দিন থেমে থাকেনি ছুটে চলা,
আজ হঠাৎ থমকে গেল জীবন!!
জানি সব, সব নিজের ভুলে।
অসময়ে জীবন সংগ্রামে নেমে-
লড়ে হেরে যেতে-যেতে জিতেছি অনেক বার অতীতে!
তায় আজ শূণ্য মনের উঠনে স্বপ্নের বাগানে-
বিলাসের তৃপ্তি ভরে অলস ঘুমিয়ে কিছু কাল,
পলকে পার করে দিয়েছি সুখের সকাল!!


এ কি দুঃস্বপ্নে জেগেছি?!
না, সুখের পরিতৃপ্ত স্বপ্ন-স্বপ্নেই বলি দিয়ে-
আবার যে জীবনে ডেকেছি তিমির-রাত্রি,
দুঃখের ঘোর অন্ধকার!!
আবার যে হেরে যাবার শংকা!
আবার দ্বারে এসে দাঁড়াল রণ-বার্তা-বাহক!
এবার আরেক নতুন যুদ্ধ!
এখন আমার স্বপ্ন-যাত্রায় বড় বাঁধা আমি নিজে!
আমার নিত্ব সঙ্গী এখন অলস্য,
যা জীবন যুদ্ধ জয়ের অন্তরায়!!


আমি যুদ্ধা, আমার রক্তে বইছে যুদ্ধের গরল!
আমার কখনো হার না মানার ইতিহাসে-
নিজের সাথেই হেরে যাব? লজ্জার কাছে হেরে যাব?
নিন্দুকেরা তো ভাল প্রশংসা করতে না পারলেও
মন্দের সমালোচনায় বরাবরি অজেয় জানা!!
এখন আমার ভেঙ্গে পড়লে চলবে না!
এখন প্রশ্ন নিজের কাছে- ''এখনো কি থেমে থাকবে?
নাকি নিজেকে প্রমাণে লড়বে? ''


'' শূণ্য স্বপ্নে গড়ে এ জীবন,
স্বপ্ন সত্যি হবার পালায়।
ঘুমিয়ে বেহোঁশ পরে কেন-
মন? আজ কে এ কোন অলস খেলায়-
সপে দিয়ে সুখ অকাল রোদন!!
বলি শোন তোর কাল পোহালে
সব হারাবি শেষের মতন!! ''