কখনো কারো কাছে ভালবাসার সমাদর-
বা বন্ধুত্বের আবদার নিয়ে যায়নি,
কখনো অধিকার আদায়ে যায়নি কারো দোয়ারে।
মানতাম নিঃস্বার্থতায় যে বন্ধুত্ব-ভালবাসার প্রাণ!
প্রেম তো জীবনে আসেনি, এ প্রেমের লোভ ও নেই আমার কাছে।
যা মাতালতা তা নির্জনে ডায়েরীর চরন বন্দি করে-
ভালবাসার পায়ে উৎস্বর্গ করি কাব্য চরন!
আমার এ নিঃস্বার্থ বন্ধুত্বে না চাওয়াতেই-
মিলে গিয়েছিল অনেক সুখ স্মৃতি বন্ধুদের সাথে!
এমন সব বন্ধু পেয়ে আমার একটু অহংকার-
বা গর্ববোধ হলে তা মোটেও দোষের কিছু নয়!


এমন মধুময় স্বপ্ন লালনে কিছু কিছু সময়-
মন আশা করে আরেকটু বেশি ভালবাসা বা যত্ন!
তবে আমি সংযমী। এ অল্প সময়ের-
বেশি কিছু পাওয়ার লোভ তাড়িয়ে অভিমানী মনে-
বার-বার ফিরি বন্ধুর কাছে!
হুম, একেই বলে ভালবাসার পিছুটান।
ভালবাসতে না পারলে যে বন্ধুর সাথে-
মনের অমিল গুলো মেনে নেয়া যায়না!
আর বন্ধুত্বও হয়না!


আমি জানি না কে আমাকে কতটুক ভালবাসে,
তবে আমি কাকে কতটুক ভালবাসি তা আমার জানা!
আর তাইতো এ ভালবাসার মানুষ  গুলো-
অবহেলা করলে কোথায় যেন লাগে!
বড় অস্থির সময় গুলো, বড় কষ্টের।
আর যখন সে সামান্য বেপারে-
এ বন্ধুত্ব অসীকার করে তা আরো বেদনা দায়ক!
আমি কেন যে বুঝাতে পারিনা-
''অভিমান প্রেমিক-প্রেমিকায় সাজে বন্ধুত্বে সাজে না!!
জানি হয়তো কষ্ট পেয়েছ কোন কারনে।
তাই বলে কি ছেড়ে চলতে হবে?!
মেনে নেয়াতেই যে এর স্থায়িত্ব চির অবিনশ্বর!
আশা করি সত্যি কারের বন্ধু হলে ফিরে আসবে।
সবাই বলে বন্ধুত্বে sorry নেই,
আমি বলি বন্ধুত্বে sorry বলতে লজ্জা নেই।


বন্ধু,
জানকি মনে তুমি কোথা সেজে আছ?!
জুড়ে আছ হৃদয়ের কোথায় কোথায়?!
কোন আভিমানে তুমি কাকে ছেড়ে চল!?
ভেবে দেখ তাকি কি ছেড়ে চলা যায়!!?
কতটুক ভুলে সে পায়নি ক্ষমা!?
সে অপরাধে কি ছেড়ে চলা যায়!
তাকে যদি এটুকতেই হারাবে তুমি-
বলি তবে বন্ধুত্ব তুমি বুঝনাই!!