উল্টে গেছে ভবের-ভাবনা,
পাল্টে গেছে কাল!
নিত্ত্ব নতুন চিন্তা-ধারায়-
জগৎ বেশামাল!!


কলম জুড়ে চরন জুড়ে
কথার কথায় কাব্যমালা।
জগৎ জুড়ে বিবেক পুড়ে
অন্তরালে সবার জ্বালা!!


বিশ্ব আজকে স্বাধীনচেতা
শিষ্য নেই সবাই গুরু!!
মতবাদের স্বাধীনতায়
তবুও শিকল পড়া। ভীরু-
মনের বন্দিশালা!!
অস্তপারের-অন্তরালে
তবুও সূর্য্য উদয় পালা!
নতুন ভোরের খুঁজে চলা…
নতুন আলোর মিছিলে আয়
অন্ধকারে মশাল জ্বালা।


আয় নতুনের সভ্য-সাজে
নতুন করে শালীন সাজায়।
ইট-পাথরের প্রতি মনে
ভালবাসার গাঁজন বাজায়!
এবার নতুন শুরুর পালা…
আয়রে তোরা সবাই মিলে
পাল্টে যাওয়ার বিভেদ ভুলা।


সত্য কবির চরন জুড়ে
গড়ে উঠুক কাব্য মালা।
মহাকালের কাব্য ভাষায়
সাহিত্য-জগৎ হোক উজ্বালা!