নাদুস নুদুস বাবুর সাথে,
জমে গেল খেলা!
আজকে আমি চোর সেজেছি,
বাবুর খোঁজার পালা!!


এইযে ঘরের কোণোয় আমি
জমিয়ে গেছি সেঁধে। (সেঁধানো)
আজকে বাবু গুল হলেও
জালে গেছে ফেঁদে!


পাবেনা আজ খোঁজে আমায়,
আদোর-কান্না জুড়ে।
বলবে বাবু- ''কোথায় দাদা?
এসো না'গো ফিরে।''


অমন আদোর মুখে বাবুর
মায়ার কান্না বুলে।
খেলা-ছলের হার-জিৎ সব
একপলকে ভুলে…
টানব বুকে, স্বর্গ সুখে,
স্বপ্ন আমার পাতা।
তবে বাবুর চিন্তা-ধারা
ঠিক তার আলাদা!


হার না মানার প্রবল ইচ্ছে,
খুঁজে পাবার স্বপ্ন স্বাদে।
বাবুর মুখের মিষ্টি হাসি
আমায় ফেলে ফাঁদে!


ঠিক সে আমায় নিল খুঁজে!
বুদ্ধি তার অদ্ভুদ!
চার আঙ্গুলের চিকন ফাঁকাও
হয়নি তার ছুট!


এমন অজেয় বীরের কাছে
হার মানার ই পর।
সত্যি আমার জয় হয়েছে
খুশির স্বর্গ ঘর!!


এমন বাবুর হাসি-খেলায়
সারাটি ক্ষন মেতে,
ঘরের দরজা কাটল আঁরি
দুঃখ দেবতার সাথে!!