অন্ধকারে আতশ বাজি,
আলোর খেলা দারূন ভাল!
তারার হাসি চাঁদের কিরণ
আকাশ জুড়ে রং ছড়াল!


সূর্য্য সাজায় সোনালী ভোর
আকাশ স্বপ্ন ঘুম পাড়াল।
সুনীল আকাশ দিনের আলোয়
চন্দ্র-তারা সব লুকালো।


এ জগতের বিচিত্র রূপ
রং-এ রঙিন সাদা-কালো।
দিনে সবুজ কারুকাজে,
রাতের স্বপ্ন এলো-মেলো।


চোখের ভাজে স্বপ্ন সাজে,
দিঘিতে চাঁদ নেমে এলো।
ঢিল ছুড়ে ঐ জল পুকুরে
ঢেউ'এ ও চাঁদ সাত'শ হল!


এমন করে হৃদয় জুড়ে,
রঙিন স্বপ্নে খেলে আলো।
বাস্তবতার সাথে স্বপ্ন
জীবন ও মন রাখে ভাল।