কত কষ্ট হয় জানিস, তুকে ছেড়ে র'তে?
কত ব্যথা লাগে তুকে ভুলে যেতে-যেতে?
বন্ধু হয়েছিলাম তো ভুলতে নয়!
এমন অভিমানে ছেড়ে চলতে নয়!
কেন তবে আজ এমন ঘটে?!
কি ভুল ছিল খুঁজি ঘুরে স্মৃতি পটে!


বলা ছিল ছেড়ে যাবি, জানি সে কথা!
দেখা হবে নাকো কবু, মেনে নিছি তা!
হৃদয়ে হৃদয় জুড়ে, ভালবেসে গেছি তোরে,
বন্ধু বাড়িয়ে হাত, দিয়েছিলি কথা!
হারাস যতই দূরে, থাকবি মনের নীড়ে,
চলে যেতে বলে যাবি মনের ব্যাথা!


তবে কেন আজ তুই লুকোলি তুকে?
এভাবে দিলি ব্যথা কোন সে সুখে?
আমায়, অবহেলায় ঠেলে দিয়ে, আজ তুই কি পেয়ে?
এমন খুশিতে বেঁহুশ, কোন স্বপ্ন বুকে?
আত্মার বন্ধুত্ব সহজে ভুলে গেলি-
কার কাছে দেহ মন সব কিছু খুঁয়ে?!


হারাবি এমন করে এ ছিল মনে?
বিশ্বাস ভেঙে-চুড়ে যাবি যতনে?
তবে আজ তাই হোক, তবুও মিলুক সুখ,
দূঃখ যেন না ঘেষে তোর জীবনে।
এই প্রার্থনা করি, আজ সেই শেষ বারি,
অদেখা বন্ধু বিদায় সংগোপনে!


কিভাবে বুঝায় তুকে? কত ভালবাসা বুকে,
জড়ায়ে রেখেছি তুকে, মনের সাথে!
যে বন্ধুত্বের রাখি, ছিঁড়ে চলে যাস সখী,
জানিস? কত বিশ্বাস-ভালবাসা জড়ায়ে এতে??
কত কষ্ট হয় জানিস, তুকে ছেড়ে র'তে?
কত ব্যথা লাগে তুকে ভুলে যেতে-যেতে?