হে পৃথিবী, তুমি কি আমায় মুক্তি দিবে?
এ মোহ-মায়ার বন্দীশালা হতে!
আমি মুক্তি চাই!
আমার নিঃশ্বাস আঁটকে আঁটকে আসে,
আমার বিশ্বাস ভেঙ্গে গুড়ে যায়…
আমি বাঁচতে চাই! আমি মুক্তি চাই!!


এখানে বড় সংকীর্ণ হয়ে আসে মন!
বিশ্বাস-অবিশাসে যুদ্ধ বাঁধে ক্ষনে-ক্ষন।
প্রয়োজনে কাছা কাছি, কত ভালবাসা-বাসি,
প্রয়োজন ফুরালেই ছুড়ে ফেলে সবাই!
হে পৃথিবী তোমার এ মায়ার জিঞ্জির হতে মুক্তি চাই!


এখানে মোহে-মোহ-মায়া!
মুখোশ পাল্টানো কায়ার একি কালো ছায়া!
সদা নৃশংস মৃত্যু হয় বিবেকের!
মনুষত্ব বন্দী লালশার শিকলে,
আমি এ শিকল ছিঁড়ে পালাতে চাই!
আমি এ জিঞ্জির হতে মুক্তি চাই!!