হে আমার অতীত,
তুমি চীর অবিনশ্বর??


না না, আমি কিছু পিছু স্মৃতি সাথে
সাজা নুড়িপাথর!


হা হা হা, তাহলে বুঝি তুমি চীর অক্ষয়?
তাও তো হলে তুমি মৃত্যঞ্জয়!!


"না না, পাথরের কান্না কি দেখেছ তুমি?
দেখেছ কি পাথরের ভাঙ্গা হৃদয়??
পাথরের বুকে স্মৃতি লিখা যদি যায়,
মুছাও তা যাবে নিশ্চয়!!
তুমি তো রেখেছ বুকে জড়ায়ে আমায়,
সাজায়েছ মন এক স্মৃতির নগর!!
একদিন প্রিয়ো জন ভালবেসে এসে,
কুড়াবে বলে স্মৃতির নূড়িপাথর!!”


কবি আমি এইবার একেবারে চুপ,
জানি চিরকাল হয় ভালবাসার জয়।
স্মৃতি পথে এঁকে গেছি যে রুপ রেখা,
সে পথে আমি আজ ফিরি নিশ্চয়!!


[facebook post:- 16/05/13]