রাজনীতির ঐ নুংড়া চাবুক, বুক ছিঁড়ে নেয় নিরীহদের!
বিবেক হারা বন্য প্রাণীর চেয়েও হিংস্র ঐ শালাদের-
কে দিয়েছে এ দেশ সপে?!!
কে এনেছে স্বাধীনতা? নয় তা কারো একক বাপের!
এমন করে ত্রিশ লক্ষ প্রাণের দাবি মিথ্যে হবে!?
কোন মায়ের ছেলে এসব স'বে??!


এ মাটিতে জন্মেছিল ত্রিশ লক্ষ বীর সেনানী।
এ মাটির পরে বুক চিতিয়ে, শোনিয়ে স্বাধীনতার বাণী-
হাসি মুখে শহীদ হল!
সে শহীদের পরিবারে, আজকে খালি থালা-বাটি।
এমন গজব কেমন করে স'বে মা, আর এ মাটি?!
এ অবিচার রুখতে হবে!!


সে স্বাধীনতা সম্মান আজ পন্য রাজ-নীতির মাঠে!
স্বাধীনতার চেতনা আজ, বেচে-কিনে যারা হাটে।
তাদের এখন রুখতে হবে!
সময় এলো মুক্তি সেনা, আরেকবার লড়তে হবে!!


ভয়ংকরের অগ্নিশিখা যতই বাড়ুক অট্ট হেসে।
অভয় যদি থাকে মনে, নিঃস্ব হবে এক নিমেষে!
লোভ-লালসার ফেরিওয়ালা জলসা সাজাক যতই এসে।
সংযমের-ই মহা প্রাচীর যদি অটুট থাকে ক্লেশে।
তবেই হবে মুক্ত এ-মন, ভয়ংকর ঐ লালচ হতে।
বাঁচবে মানুষ মনুষত্বে!!