ভাল-বাসাতে কেন এমন আকুতি?
এমন পিছু-টান?
বারে বারে ভাল-বাসা ছেড়ে যেতে,
বার বার হারে প্রাণ!
উঠে মন দোলে, ভালবাসা পেলে
হাসি-খুশি-সুখ সবি এতে মিলে!
কভু হারানোও সুখ, জীবন উপভোগ-
এই ভালবাসা জুড়ে-
স্বপ্ন গড়ে, স্মৃতি পথ ধরে,
মন বার বার বাঁচে-মরে!


ভালবাসা পেতে কেন ধরনীর পুরে-
সবে সব বাজি রেখে লড়ে?
এই সেই পাওয়া সব ফেলে চাওয়া
এতে ইতিহাস উঠে গড়ে?


এই ভালবাসা, এ সেই ভালবাসা,
প্রাণীর প্রাণেতে যে দিল ভাষা।
এই শক্তিতে, মন ভক্তিতে-
মনুষ আজ মহীয়ান!
সব ছেড়ে-ছুড়ে, সব ফেলে হেরে
বাজি রেখে দিতে পারে প্রাণ!