পিলখানাতে লুটলি আমার,
বাংলা মায়ের দামাল ছেলে!
হলমার্কে লুটলি টাকা,
জন-গনের নাকে মুল ঝুলে!
লুটলি নগর, শহর ও গ্রাম,
রাজনীতির ও যাঁতাকলে!
পদ্মা সেতু কাটল সাঁতার,
নৌকা যোগে পদ্ম-জলে!


ভোট-কৌটায় বদলে গদি,
শাসক খল-নায়ক সাজিস?
হরতালে পাল্লা দিয়ে,
যা গড়েছিস আবার ভাঙ্গিস!!
এমন স্বদেশ প্রেমিক যখন,
দেশ চালাবে এসে বলে!
জনগনের স্বাধীনতা
পেন্ডুলামের মত দোলে!


এ নোংড়া রাজনীতির নেতা,
দেশ চালাবে প্রেমিক বলে!
কেউ, স্বাধীনতার ব্যবসায়ী,
কেউ বা রাজাকারকে পালে!
এদের কাছে জিম্মী এ দেশ,
সময়ে এদের রুখতে হবে।
সত্য এ দেশ করতে স্বাধীন,
আরেকবার লড়তে হবে!