এখানেই বসে হতো আলাপন !
তখন হৃদয়ের ভালবাসা-সজিবতায়,
সজিব সবুজ প্রকৃতিতেও, ছিল যৌবন ।


মাঠ ছিল ফসলের সবুজ চাদরে ঢাকা,
গাছে ছিল ফুল-কুড়ি, ছিল কোমলতা,
কোকিল কন্ঠে ছিল সুমধুর গান !

আজ কিছু নাই !?
রুক্ষ জমিন খানি
পড়ে আছে ঠায় !!


আবার সে তোমায় সরণে,
হঠাৎ আনমনে !
আজ বহুদিন পর ফের,
সে পথে হাঁটা !


দেখি মেঠু পথ ধুলো হয়ে,
পায়ে গড়ি খায় !
শুকনো ঘাস সব,
মরে গেছে প্রায় !
প্রকৃতিতে নেই আর সেই সজিবতা !


যৌবন রূপ তার হল অবসান ?!


বুকে হাত দিয়ে দেখি নিজে কতো খানি,
ভালবেসে ক্লান্ত হয়েছি আমি !
সে ক্ষন আর এখনের খুঁজি ব্যবধান…


[facebook post:- 27/01/13]