আমার এক'শ একর জমি নেই, আমি ধনে ধনী নই,
আমার একটি কবিতা আছে!
প্রাসাদের পরতে-পরতে-
ইট-পাথরে সাজানো অহংকার নেই।
আমার একটি কবিতা আছে!
প্রেমিকা, প্রেমিকার বাঁকা চোখ
রাঙা ঠুঁট নেই! ভালবাসা নেই!
রাগ-অভিমান, পিছু-টান নেই।
আমার একটি কবিতা আছে!
আমার জীবন না'য়ে স্বপ্নের পাল নেই,
তাই, দন্দের হাওয়া দোল নেই! মাস্তুল নেই,
তাই হাল ধরে ছাড়া, ছেড়ে ধরা নেই!
সত্য নেই মিথ্যে নেই, ভাল নেই মন্দ নেই-
তাই নেই কিছু হারানোর শংকা!
আমার অতীত হতে একলা আমি, তাই পিছু টান নেই,
স্মৃতি হারানোর নেই- মনে জড়ানোর নেই,
নেই বাজানোর কোন ঢংকা!


আমার কিছু নেই, নেই আমার আমি নেই,
শেষে এসে এই ছিল 'আমি-কবি ও আমার কবিতা'
হেরে যায়-যায় মনে ভয় জাগে পাছে…
আমার কিছু নেই, তবু ভয় আছে,
জীবনের মানে নেই, তবু স্বপ্নের ভাজে-
মনের মাঝে, জীবন ও স্মৃতির ভাজে ভাজে-
সাজা এক কবিতা..……
শেষ মুহুর্তে হারাতে হারাতে সব
এই কিছু আছে সাথে, মহা কালের পথে-
আমি যাকে ছেড়ে যাব অবশেষে!
এই আমার ছেড়ে না যাওয়া বন্ধু
যে চির আপন আমার কাছে!!
হ্যাঁ, আমার একটি কবিতা আছে!


                                          (কবির কবিতা)