আদি কামনায় বিবস্ত্র সভ্যতার রূপ।
মহা মুক্তির লোভে শৃঙ্খলা হারা,
অসভ্যতার শিকল বন্দি মনুষত্ব।
একাকী মহাবীর হতে লড়ে, যুদ্ধ এখন
বাহুর বলয়ে নই, মনে মনে বাঁধে,
হিংসার দাবানলে। চাই সকলে নিজের প্রভূত্ব!


যুগে যুগে চির অপরিবর্তিত ভালবাসায়ও আজ
পাল্টে মনের রূপ, পার্সেন্টেজ'এ!
প্রশ্ন এসেই যায় ভালবাসার বিশ্বাস স্থাপনে-
'আমায় কতটুক ভালবাস প্রিয়?'


এখন প্রিয়ার বুকের ঘ্রাণ, খোলা-মেলা দেহের টান
যৌবনের জ্বালায় প্রেম কামনায় ভালবাসা সাজে!
পুরুষের সুঠাম দেহে আর অঢেল দৌলতে
যুগের ফাল্তু স্মার্টনেস এ গলে প্রিয়ার মন!


মর্ডান প্রযুক্তি রাতা-রাতি বেচে-কিনে স্বপ্ন।
সকালে ভাললাগে দুপুরে ভালবাসে, সন্ধ্যায়-
সূর্য্যের গোধুলি লগনের শেষে, ভিন্ন দৃশ্যপট!
নাইট ক্লাবে রঙিন আলোয় বর্ণীল মুহুর্তে পাল্টে যায়
প্রেম-ভালবাসার অগ্নিপথ, জঙ্গলী-মাতাল নৃত্যে!
পার্কের ঝোপ-ঝাড়ে ঠুঁটে-ঠুঁট মিলানোর বৃত্তে!
সভ্যতাকেই পাল্টে দিয়েছে, পাল্টে মানুষের মন!


সত্য সন্ধানে ডিটেক্টিবের সামনে প্রমাণীত
সত্যে আবার প্রশ্ন আসে, এই কি সত্যিই সত্য?
সত্যের সত্য সন্ধানেও আবার প্রশ্ন থাকে!
এ জীবন যাত্রায় নতুন সভ্যতায় শত আবিষ্কারে
আবিষ্কৃত হচ্ছে নতুন অনিশ্চয়তার সভ্য জাতি!


এক অবধারিত ধ্বংসের গন্তব্যে সব হারাতে
অর্জনের স্বপ্ন বিভোর প্রতি মনে তাই,
অবিশ্বাসের চিড় ধরা। অপরিতৃপ্ত চাওয়া-পাওয়া।
বিলাসের স্বপ্নে আলেয়ার আলো হাসি-খুশি-সুখ।
মনের খেয়ালে আজ সভ্যতার এ উলঙ্গ রূপ।