চলে যেতে-যেতে বলে যায়!
পাইনি-দিওনি কিছুই,
কেড়ে-ছেড়ে-ছিঁড়ে ভেঙ্গে-চুড়ে যায়।
স্বপ্ন-আশা-ভরসা, কল্পনা জয়ের পিয়াসা,
জয়ী হতে লড়ে কভু হারি নাই!!
তবু আজ হেরে বসে আছি।
চাই মুখ লুকিয়ে বাঁচি।
আজ জয়ী আমি দাঁড়িয়ে, বিজয় কেতন হাতে,
হতাশার হিমালয় চুড়ায়।
আজ সব ভেঙ্গে-ছুড়ে যায়,
আজ সব ছেড়ে-ছুড়ে যায়,
ঢাকবনা মুখ আর গোপন লজ্জায়!
যদি আজ আবার নতুন জন্ম হয়,
পারি যদি ভয় করে জয়,
গ্লানী সব মুছে ফেলা যায়,
বীরের বেশে তবেই জয়ী কেতন হাতে-
সেদিন ফিরব নতুন, আজকে বিদায়!
ক্ষমা কর বন্ধু,
আমি অপমান গ্লানী হতে মুক্তি চাই।
বাঁচলে বাঁচার মত বাঁচতে চাই!
তাই আজ সব কিছু ছেড়ে চলা চাই,
বিদায়…